৪- জমঈয়াতুল ইত্তিহাদিল ইসলামী (কেরালা, ভারত)(প্রতিষ্ঠাকালঃ ১৯২২ খৃষ্টাব্দ)দক্ষিণ ভারতের মালাবার উপকূলীয় রাজ্য কেরালাতে আহলেহাদীছ আন্দোলন বর্তমানে খুবই জোরদার। ১৯২২ সাল থেকে সেখানে সাংগঠনিকভাবে আন্দোলন চলছে। প্রথম শতাব্দী হিজরীতে ইসলামের আগমনকাল
Read Moreইবাদতে-আমলে তথা শারঈ বিষয়ে স্রষ্টার সাথে অন্য কোন ব্যক্তি বা বস্ত্তর অংশদারিত্ব স্থাপন করাই হল শিরক। যা সর্বাবস্থায়ই পরিত্যাজ্য। এই বিশ্বচরাচরে পাপ নামক যা কিছু আছে তন্মধ্যে সবচেয়ে বড় হল মহান আল্লাহর সাথে অন্য কাউকে শরীক করা। যেমন মহান আল্লাহ ব
Read Moreদক্ষিণ এশিয়া তথা ভারত উপ-মহাদেশে ইসলামের আগমন ঘটেছে আরব বণিকদের মাধ্যমে, এসব এলাকায় বসতি স্থাপনকারী আরব মুসলিমদের মাধ্যমে, খিলাফতে রাশিদার সময় হ’তে ক্রমাগত রাজনৈতিক অভিযান সমূহের মাধ্যমে এবং সেই সঙ্গে আগত ছাহাবা, তাবেঈন ও তাবে-তাবেঈ বিদ্বানদের
Read Moreদুনিয়ার সুদীর্ঘ ইতিহাসে মুসলিম জাতি নানা ধরনের ফিৎনার সম্মুখীন হয়েছে এবং ইসলামের মধ্যে বিভিন্ন রকম বিদ‘আত ও কুসংস্কার ঢুকে পড়েছে ধর্মীয় কর্মকান্ডের নামে। কুরআন মাজীদকে পরিবর্তন করার কিংবা তাতে সন্দেহবাদ আরোপ করার প্রচেষ্টা চালানো হয়েছে। রাসূলের
Read Moreআধুনিক যুগঃ ৪র্থ পর্যায় (সাংগঠনিক)دور الجديد: المرحلة الرابعة (التنظيمى)হিজরী দ্বাদশ শতাব্দী হ’ত চতুর্দশ মোতাবেক খৃষ্টীয় অষ্টাদশ ও ঊনবিংশ শতকে যথাক্রমে শাহ অলিউল্লাহ (১১১৪-৭৬/১৭০৩-৬২) ও তাঁর ইল্মী পরিবার, শাহ ইসমাঈল শহীদ (১১৯৩-১২৪৬/১৭৭৯-১৮৩১),
Read More১ম যুগে (২৩-৩৭৫) সিন্ধু এলাকায় আহলেহাদীছ আন্দোলনের কেন্দ্রসমূহ :সিন্ধুতে হাদীছ চর্চা মূলতঃ ২য় শতাব্দী হিজরীর প্রথম দিকে শুরু হয়। কিন্তু ৪র্থ শতাব্দী হিজরী পর্যন্ত তা তেমন উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করেনি। এর কারণ হ’তে পারে মোটামুটি দু’টি। ১- খেলাফ
Read Moreমানবতার মুক্তির নামে কিংবা ব্যক্তিগত ও দলগত স্বার্থ সিদ্ধির জন্য বা রাজনৈতিক উদ্দেশ্য হাছিলের উপায় হিসাবে পৃথিবীতে বহু দল ও মতবাদের উদভব হয়েছে, যা ছিল কিতাব ও সুন্নাত বিরোধী। মূলত অহি-বিরোধী যত প্রকার বিধান, মাযহাব, মতবাদ, ইজম, থিওরী, ফর্মুলা র
Read Moreপবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে সমাজ সংস্কারের আন্দোলনই হচ্ছে আহলেহাদীছ আন্দোলন। ছাহাবায়ে কেরামের যুগ থেকে এ আন্দোলন চলে এসেছে। বিভিন্ন সময়ে বিভিন্ন শক্তি এ আন্দোলনের উপর খড়গহস্ত চালিয়ে এর অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করেছে। কিন্তু এটা কখনো থেমে থ
Read Moreআধুনিক যুগ : ৩য় পর্যায় (ক)دور الجديد : المرحلة الثالثة (الف)মিয়াঁ নাযীর হুসাইন দেহলভী (السيد نذير حسين الدهلوى)এলাকাভিত্তিক উল্লেখযোগ্য ছাত্র মন্ডলী :যেলা সারেন : ১। মৌলবী আবু নছর আবদুল গাফ্ফার মেহদানওয়াঁ (মৃ. ১৩১৫ হিঃ)। ইনি জীবনীকার ফযল
Read Moreদক্ষিণ এশিয়ায় আহলেহাদীছ আন্দোলন৭- মারকাযী জমঈয়তে আহলেহাদীছ পাকিস্তান (প্রতিষ্ঠাকালঃ ২৪শে জুলাই ১৯৪৮) : ভারত বিভাগের পর লাহোরের সর্বপ্রথম পশ্চিম পাকিস্তান জমঈয়তে আহলেহাদীছের গোড়াপত্তন হয়। লাহোর সরকারী কলেজের আরবী বিভাগের প্রধান অধ্যাপক আবদুল
Read Moreআধুনিক যুগ : ২য় পর্যায় (ক)دور الجديد : المرحلة الثانية (الف)জিহাদ আন্দোলন ১ম পর্যায় শহীদায়েন (রহঃ) حركة الجهاد للشهيدين(১১৯৩-১২৪৬/১৭৭৯-১৮৩১) ৫২ বৎসর পৃথিবীর বুকে এযাবত সৃষ্ট যেকোন সংস্কার প্রচেষ্টা মূলতঃ দু’ভাবেই সম্পাদিত হয়েছে। ১- চিন্তাধারার ক
Read Moreআহলেহাদীছ কোন দল বা মতবাদের নাম নয়, এটি একটি আন্দোলন। এ আন্দোলন ছাহাবায়ে কেরামের যুগ থেকে চলে আসা এক নির্ভেজাল অবিমিশ্র পবিত্র আন্দোলন। যার একমাত্র উদ্দেশ্য হচ্ছে পৃথিবীর বুকে ইসলামের দাওয়াতকে ছড়িয়ে দেয়া ঠিক সেভাবে যেভাবে মহান আল্লাহ কর্তৃক এ
Read Moreআধুনিক যুগ : ৩য় পর্যায় (ক)دور الجديد : المرحلة الثالثة (الف)মিয়াঁ নাযীর হুসাইন দেহলভী (السيد نذير حسين الدهلوى)সাহসোয়ান : মাওলানা আমীর হাসান। ইনি মিয়াঁ ছাহেবের নিকটতম সেরা ছাত্রদের অন্যতম ছিলেন। তাঁদের মধ্যে পিতা-পুত্রের ন্যায় মধুর সর্ম
Read Moreভূমিকা : আহলেহাদীছ আন্দোলন একটি নিরন্তর দাওয়াতী কাফেলার নাম। যুগে যুগে এ আন্দোলনের উপর শত বাধা-বিপত্তি, হাযারো প্রতিকূলতা, সীমাহীন প্রতিবন্ধকতা উপেক্ষা করে এ আন্দোলনের দাওয়াতী তৎপরতা অব্যাহত থেকেছে। ভবিষ্যতেও থাকবে মাযহাবীরা ও ভ্রান্ত আক্বীদা
Read More(অবক্ষয় যুগ)উত্তর ও পূর্ব ভারতে আহলেহাদীছ আন্দোলন (৬০২-১১১৪ হিঃ/১২০৬-১৭০৩ খৃঃ) : সিন্ধু ও মালাবার উপকূলের ন্যায় দিল্লীতে ইসলাম আরব বণিক ও মুহাদ্দিছগণের মাধ্যমে আসেনি। বরং এখানে ইসলাম এসেছিল সামরিক বিজয়ের মাধ্যমে। গযনীর শাসনকর্তা মুইয্যুদ্দীন মুহাম্মা
Read Moreদক্ষিণ এশিয়ায় আহলেহাদীছ আন্দোলন২ - অল-ইন্ডিয়া আহলেহাদীছ কন্ফারেন্স (প্রতিষ্ঠাকালঃ ১৩২৪/১৯০৬ খৃঃ)ইমামত-এর বিষয়ে মতবিরোধ থাক্লেও জামা‘আতবদ্ধভাবে সাংগঠনিক প্রক্রিয়ার মাধ্যমে আহলেদীছ আন্দোলন চালিয়ে যাবার ব্যাপারে কারুর আপত্তি ছিল না। এতদুদ্দেশ্য
Read Moreআহলেহাদীছ কোন নতুন দল নয় এবং দ্বাদশ শতকের সমাজ সংস্কারক মুহাম্মাদ বিন আবদুল ওয়াহহাব নাজদী (১১১৫-১২০৬হি.) বা অন্য কোন ব্যক্তি এ দলের প্রতিষ্ঠাতাও নন; বরং এ দলের প্রতিষ্ঠাতা স্বয়ং রাসূলে কারীম মুহাম্মাদ (ছাঃ)। হাফিয ইবনু কাছীর (রহঃ) উল্লেখ করেন য
Read Moreআধুনিক যুগঃ ৩য় পর্যায় (খ)নওয়াব ছিদ্দীক হাসান খান ভূপালীস্বীয় লেখনীর বৈশিষ্ঠ্য সম্পর্কে তিনি বলেন ‘আমার অধিকাংশ লেখনী তাহকীক বা সূক্ষ্ম গবেষণার ভিত্তিতে লিখিত’। এতদসত্ত্বেও তিনি সকল বিদ্বানমন্ডলীকে আহবান জানিয়ে বলেন, ‘দ্বীনদার বিদ্বানগণের প্রতি
Read Moreআধুনিক যুগঃ ৩য় পর্যায় (ক)دور الجديد: المرحلة الثالثة (الف)মিয়াঁ নাযীর হুসাইন দেহলভী (السيد نذير حسين الدهلوى):শাহ অলিউল্লাহ দেহলভী (১১১৪-১১৭৬/১৭০৩-১৭৬২)-এর শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে শহীদায়েন (রহঃ) ও তাঁদের অনুসারী পাটনা ছাদিকপুরী পরিবারের নেতৃত্বে পরি
Read Moreআধুনিক যুগঃ ৪র্থ পর্যায় (সাংগঠনিক) دور الجديد: المرحلة الرابعة (التنظيمى) ইমামত ও ইমারত-এর মাসআলা (مسئلة الإمارة) মুসলিম উম্মাহ্ ইসলামী হুকুমতের অধীনে অথবা অনৈসলমী হুকুমতের অধীনে শাসিত অবস্থায়
Read Moreআধুনিক যুগ : ৩য় পর্যায় (খ)নওয়াব ছিদ্দীক হাসান খান ভূপালীনওয়াব ছাহেবের ‘মাসলাক’ সম্পর্কে কিছু কথা ঃনওয়াব ছাহেব নিজ যবানীতেই নিজেকে ‘মশহুর আহলেহাদীছ’ বলা সত্ত্বেও হিংসুকেরা তাঁর প্রসিদ্ধিকে নিজেদের স্বার্থে কাজে লাগাতে মোটেই চেষ্টার ত্রুটি করেনি।
Read Moreঅবক্ষয় যুগ(৩৭৫-১১১৪/৯৮৪-১৭০৩ খৃঃ পর্যন্ত প্রায় সোয়া সাতশো বছর)৩৭৫ হিজরীতে ভূপর্যটক মাকদেসী যখন সিন্ধু ভ্রমণে আসেন, তখন সেখানে আহলেহাদীছের সংখ্যাগরিষ্ঠতা ও শাসনকর্তৃত্ব প্রত্যক্ষ করেন।[1] সেখান হ’তে পরবর্তী ৩৯২ হিজরীর মধ্যে যেকোন এক সময়ে মুলতান ও মানছ
Read Moreঅবক্ষয় যুগে আহলেহাদীছ আন্দোলনের কেন্দ্রসমূহএই সময় পাঁচজন ছূফী মুহাদ্দিছের নেতৃত্বে ভারতবর্ষে ইলমে হাদীছ ও আহলেহাদীছ আন্দোলনের পাঁচটি প্রধান কেন্দ্র গড়ে ওঠে।[1] যথা (১) বাহাউদ্দীন যাকারিয়া (৫৭৮-৬৬৬ হিঃ/১১৮৩-১২৬৮ খৃঃ) মুলতানে। (২) নিযামুদ্দীন আউলিয়া (৬
Read Moreদক্ষিণ এশিয়ায় আহলেহাদীছ আন্দোলনআধুনিক যুগ : ৩য় পর্যায় (খ)নওয়াব ছিদ্দীক হাসান খান ভূপালীপ্রায় পৌনে এক শতাব্দীকাল ব্যাপী শিক্ষকতা ও লক্ষাধিক ছাত্রের মাধ্যমে আল্লামা সৈয়দ নযীর হুসাইন দেহলভী আহলেহাদীছ আন্দোলনের প্রসারে যে অনন্য সাধারণ ভূমিকা পালন ক
Read Moreআধুনিক যুগ : ১ম পর্যায়(১১১৪-৯৩/১৭০৩-৭৯) ৬৫ বৎসর১১১৪/১৭০৩ খৃষ্টাব্দের পরবর্তী অলিউল্লাহ যুগ[1] :খৃষ্টীয় অষ্টাদশ শতকের পূর্ব থেকেই রাজধানী দিল্লীসহ ভারতবর্ষের অন্যান্য এলাকার মুসলমানদের ধর্মীয় ও সামাজিক অবস্থা এক নাযুক পর্যায়ে উপনীত হয়েছিল। ইসলামের কেব
Read Moreআধুনিক যুগ : ২য় পর্যায় (ক)دور الجديد : المرحلة الثانية(الف)জিহাদ আন্দোলন ১ম পর্যায় শহীদায়েন (রহঃ) حركة الجهاد للشهيدين(১১৯৩-১২৪৬/১৭৭৯-১৮৩১) ৫২ বৎসরশাহ ইসমাঈল (রহঃ) ও জিহাদ আন্দোলন পাঞ্জাবে মুসলমানদের উপর শিখদের অবিরত লোমহর্ষক নির্যাতনের খবর শুনে ও দী
Read More