ভূমিকা:মানুষ সামাজিক জীব হিসাবে সমাজবদ্ধভাবেই তাকে থাকতে হয়। সমাজের কারোর মধ্যে অপরাধ প্রবণতা থাকলে সমাজের অপরাপর মানুষের অশান্তি ও দুঃখ-কষ্টের সীমা থাকে না। এ কারণে সকল যুগে সকল সমাজে অপরাধপ্রবণ লোকদের হাত থেকে সমাজের শান্তিপ্রিয় অপরাপর জনগণের জানমা
Read Moreমানুষের জন্য শুধু বিচার নয় বরং সুবিচারের ব্যবস্থা থাকা যরূরী। যে সমাজে যুলম, নির্যাতন, ধর্ষণ, মারামারি, হানাহানি, চুরি-ডাকাতি হওয়া সত্ত্বেও সাধারণ জনগণ সুবিচার পায় না, সে সমাজ মনুষ্য বসবাসোপযোগী সমাজ হতে পারেনা। পক্ষান্তরে ইসলামী সমাজ ব্যবস্থায় বিচার
Read Moreইসলামী শরী‘আতে শাস্তি তিন প্রকার যথা-প্রথমত : বিভিন্ন ধরনের কাফফারা : এমন শাস্তি যা মহান আল্লাহ নির্দিষ্ট করে দিয়েছেন।দ্বিতীয়ত : হদ ও কিছাছ (বিধিবদ্ধ শাস্তি) : এমন সব শাস্তি যা আল্লাহর কিতাব (আল-কুরআন) বা রাসূল (ছাঃ)-এর হাদীছ দ্বারা প্রমাণিত এবং এগুল
Read Moreইসলামী বিচার ব্যবস্থার সুফল :মহান আল্লাহ তা‘আলা তাওহীদ প্রতিষ্ঠা এবং সমাজে ন্যায়বিচারের মানদন্ড স্থাপনের জন্য নবী-রাসূল প্রেরণ করেছেন (নাহল ১৬/৩৬; হাদীদ ৫৭/২৫)। নবী ও রাসূলগণ সমাজ ব্যবস্থাকে ন্যায়ের উপর প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। যাতে ব্যক্তি ও সমাজ
Read Moreউপস্থাপনা : সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী মুহাম্মাদ (ছাঃ)-এর সান্নিধ্য ও সাহচর্য লাভের চেয়ে বড় সৌভাগ্যের বিষয় আর কী হ’তে পারে? সেজন্য এই উম্মতের শ্রেষ্ঠ প্রজন্ম ছাহাবায়ে কেরাম। তাঁদের পর তাবেঈন ও তাবে-তাবেঈন। আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রাঃ) হ’তে বর্ণিত, তিনি
Read More(১১) রিসালাতের প্রতি পূর্ণ বিশ্বাসী : মহাবিশ্বের স্রষ্টা আল্লাহ তা‘আলা যুগ যুগ ধরে পৃথিবীতে অসংখ্য নবী ও রাসূল পাঠিয়েছেন। এসব নবী ও রাসূলগণ মানুষের নিকটে আল্লাহর পরিচয় ও তাওহীদের বাণী প্রচার করেছেন এবং মানুষকে ভ্রান্ত পথ ছেড়ে সঠিক পথে ফিরে আসার দাওয়া
Read Moreভূমিকা : ব্যক্তিস্বার্থ, স্বজনপ্রীতি, পক্ষপাতিত্ব হ’ল অন্যায়, অবিচার, দুর্নীতির আরেক রূপ। কারও মধ্যে কম অথবা বেশী এই মন্দ গুণগুলি বিদ্যমান। মূলকথা হ’ল- ভাল-মন্দ, ন্যায়-অন্যায়, যোগ্য-অযোগ্য যাচাই-বাছাই না করে অন্ধভাবে নিজেকে, আত্মীয়দের অথবা কোন স্বপক্
Read More