দক্ষিণ এশিয়ায় আহলেহাদীছ আন্দোলন৭- মারকাযী জমঈয়তে আহলেহাদীছ পাকিস্তান (প্রতিষ্ঠাকালঃ ২৪শে জুলাই ১৯৪৮) : ভারত বিভাগের পর লাহোরের সর্বপ্রথম পশ্চিম পাকিস্তান জমঈয়তে আহলেহাদীছের গোড়াপত্তন হয়। লাহোর সরকারী কলেজের আরবী বিভাগের প্রধান অধ্যাপক আবদুল
Read More৪- জমঈয়াতুল ইত্তিহাদিল ইসলামী (কেরালা, ভারত)(প্রতিষ্ঠাকালঃ ১৯২২ খৃষ্টাব্দ)দক্ষিণ ভারতের মালাবার উপকূলীয় রাজ্য কেরালাতে আহলেহাদীছ আন্দোলন বর্তমানে খুবই জোরদার। ১৯২২ সাল থেকে সেখানে সাংগঠনিকভাবে আন্দোলন চলছে। প্রথম শতাব্দী হিজরীতে ইসলামের আগমনকাল
Read Moreদক্ষিণ এশিয়ায় আহলেহাদীছ আন্দোলন২ - অল-ইন্ডিয়া আহলেহাদীছ কন্ফারেন্স (প্রতিষ্ঠাকালঃ ১৩২৪/১৯০৬ খৃঃ)ইমামত-এর বিষয়ে মতবিরোধ থাক্লেও জামা‘আতবদ্ধভাবে সাংগঠনিক প্রক্রিয়ার মাধ্যমে আহলেদীছ আন্দোলন চালিয়ে যাবার ব্যাপারে কারুর আপত্তি ছিল না। এতদুদ্দেশ্য
Read Moreআধুনিক যুগঃ ৪র্থ পর্যায় (সাংগঠনিক) دور الجديد: المرحلة الرابعة (التنظيمى) ইমামত ও ইমারত-এর মাসআলা (مسئلة الإمارة) মুসলিম উম্মাহ্ ইসলামী হুকুমতের অধীনে অথবা অনৈসলমী হুকুমতের অধীনে শাসিত অবস্থায়
Read Moreআধুনিক যুগ : ৩য় পর্যায় (ক)دور الجديد : المرحلة الثالثة (الف)মিয়াঁ নাযীর হুসাইন দেহলভী (السيد نذير حسين الدهلوى)সাহসোয়ান : মাওলানা আমীর হাসান। ইনি মিয়াঁ ছাহেবের নিকটতম সেরা ছাত্রদের অন্যতম ছিলেন। তাঁদের মধ্যে পিতা-পুত্রের ন্যায় মধুর সর্ম
Read Moreআন্দোলন ব্যতীত বেঁচে থাকার আশা প্রাণ ব্যতীত প্রাণীর কল্পনা করার ন্যায়। প্রাণহীন অসাড় দেহের যেমন কোন মূল্য নেই, আন্দোলন বিহীন কিংবা আন্দোলন বিমুখ ব্যক্তি বা জাতির তেমনি কোন মূল্য নেই। আন্দোলন উন্নয়নমুখী হৌক আর অধোমুখী হৌক, আন্দোলন আপনাকে করে য
Read Moreদক্ষিণ এশিয়ায় আহলেহাদীছ আন্দোলনআধুনিক যুগ : ৩য় পর্যায় (খ)নওয়াব ছিদ্দীক হাসান খান ভূপালীপ্রায় পৌনে এক শতাব্দীকাল ব্যাপী শিক্ষকতা ও লক্ষাধিক ছাত্রের মাধ্যমে আল্লামা সৈয়দ নযীর হুসাইন দেহলভী আহলেহাদীছ আন্দোলনের প্রসারে যে অনন্য সাধারণ ভূমিকা পালন ক
Read Moreআধুনিক যুগ : ৩য় পর্যায় (খ)নওয়াব ছিদ্দীক হাসান খান ভূপালীনওয়াব ছাহেবের ‘মাসলাক’ সম্পর্কে কিছু কথা ঃনওয়াব ছাহেব নিজ যবানীতেই নিজেকে ‘মশহুর আহলেহাদীছ’ বলা সত্ত্বেও হিংসুকেরা তাঁর প্রসিদ্ধিকে নিজেদের স্বার্থে কাজে লাগাতে মোটেই চেষ্টার ত্রুটি করেনি।
Read Moreআধুনিক যুগঃ ৩য় পর্যায় (খ)নওয়াব ছিদ্দীক হাসান খান ভূপালীস্বীয় লেখনীর বৈশিষ্ঠ্য সম্পর্কে তিনি বলেন ‘আমার অধিকাংশ লেখনী তাহকীক বা সূক্ষ্ম গবেষণার ভিত্তিতে লিখিত’। এতদসত্ত্বেও তিনি সকল বিদ্বানমন্ডলীকে আহবান জানিয়ে বলেন, ‘দ্বীনদার বিদ্বানগণের প্রতি
Read Moreআধুনিক যুগঃ ৪র্থ পর্যায় (সাংগঠনিক)دور الجديد: المرحلة الرابعة (التنظيمى)হিজরী দ্বাদশ শতাব্দী হ’ত চতুর্দশ মোতাবেক খৃষ্টীয় অষ্টাদশ ও ঊনবিংশ শতকে যথাক্রমে শাহ অলিউল্লাহ (১১১৪-৭৬/১৭০৩-৬২) ও তাঁর ইল্মী পরিবার, শাহ ইসমাঈল শহীদ (১১৯৩-১২৪৬/১৭৭৯-১৮৩১),
Read Moreআধুনিক যুগ : ৩য় পর্যায় (ক)دور الجديد : المرحلة الثالثة (الف)মিয়াঁ নাযীর হুসাইন দেহলভী (السيد نذير حسين الدهلوى)এলাকাভিত্তিক উল্লেখযোগ্য ছাত্র মন্ডলী :যেলা সারেন : ১। মৌলবী আবু নছর আবদুল গাফ্ফার মেহদানওয়াঁ (মৃ. ১৩১৫ হিঃ)। ইনি জীবনীকার ফযল
Read Moreআধুনিক যুগঃ ৩য় পর্যায় (ক)دور الجديد: المرحلة الثالثة (الف)মিয়াঁ নাযীর হুসাইন দেহলভী (السيد نذير حسين الدهلوى):শাহ অলিউল্লাহ দেহলভী (১১১৪-১১৭৬/১৭০৩-১৭৬২)-এর শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে শহীদায়েন (রহঃ) ও তাঁদের অনুসারী পাটনা ছাদিকপুরী পরিবারের নেতৃত্বে পরি
Read More[১৯৮০ সালের ৬ এপ্রিল, রবিবার ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর উদ্যোগে ‘তাওহীদের শিক্ষা ও আজকের সমাজ’ শীর্ষক এক সেমিনার ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ জমঈয়তে আহলে হাদীসের সভাপতি ডঃ মাওলানা আব্দুল বারী সভাপতিত্ব করেন এবং সঊদী
Read Moreদক্ষিণ এশিয়া তথা ভারত উপ-মহাদেশে ইসলামের আগমন ঘটেছে আরব বণিকদের মাধ্যমে, এসব এলাকায় বসতি স্থাপনকারী আরব মুসলিমদের মাধ্যমে, খিলাফতে রাশিদার সময় হ’তে ক্রমাগত রাজনৈতিক অভিযান সমূহের মাধ্যমে এবং সেই সঙ্গে আগত ছাহাবা, তাবেঈন ও তাবে-তাবেঈ বিদ্বানদের
Read More১ম যুগে (২৩-৩৭৫) সিন্ধু এলাকায় আহলেহাদীছ আন্দোলনের কেন্দ্রসমূহ :সিন্ধুতে হাদীছ চর্চা মূলতঃ ২য় শতাব্দী হিজরীর প্রথম দিকে শুরু হয়। কিন্তু ৪র্থ শতাব্দী হিজরী পর্যন্ত তা তেমন উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করেনি। এর কারণ হ’তে পারে মোটামুটি দু’টি। ১- খেলাফ
Read More[‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিবে’র এই সৃনতিচারণমূলক সাক্ষাৎকারটি গ্রহণ করেছেন ‘তাওহীদের ডাক’-এর পক্ষ থেকে মুযাফ্ফর বিন মুহসিন ও নূর
Read More(অবক্ষয় যুগ)উত্তর ও পূর্ব ভারতে আহলেহাদীছ আন্দোলন (৬০২-১১১৪ হিঃ/১২০৬-১৭০৩ খৃঃ) : সিন্ধু ও মালাবার উপকূলের ন্যায় দিল্লীতে ইসলাম আরব বণিক ও মুহাদ্দিছগণের মাধ্যমে আসেনি। বরং এখানে ইসলাম এসেছিল সামরিক বিজয়ের মাধ্যমে। গযনীর শাসনকর্তা মুইয্যুদ্দীন মুহাম্মা
Read Moreঅবক্ষয় যুগে আহলেহাদীছ আন্দোলনের কেন্দ্রসমূহএই সময় পাঁচজন ছূফী মুহাদ্দিছের নেতৃত্বে ভারতবর্ষে ইলমে হাদীছ ও আহলেহাদীছ আন্দোলনের পাঁচটি প্রধান কেন্দ্র গড়ে ওঠে।[1] যথা (১) বাহাউদ্দীন যাকারিয়া (৫৭৮-৬৬৬ হিঃ/১১৮৩-১২৬৮ খৃঃ) মুলতানে। (২) নিযামুদ্দীন আউলিয়া (৬
Read Moreআধুনিক যুগ : ১ম পর্যায়(১১১৪-৯৩/১৭০৩-৭৯) ৬৫ বৎসর১১১৪/১৭০৩ খৃষ্টাব্দের পরবর্তী অলিউল্লাহ যুগ[1] :খৃষ্টীয় অষ্টাদশ শতকের পূর্ব থেকেই রাজধানী দিল্লীসহ ভারতবর্ষের অন্যান্য এলাকার মুসলমানদের ধর্মীয় ও সামাজিক অবস্থা এক নাযুক পর্যায়ে উপনীত হয়েছিল। ইসলামের কেব
Read Moreআধুনিক যুগ : ২য় পর্যায় (ক)دور الجديد : المرحلة الثانية (الف)জিহাদ আন্দোলন ১ম পর্যায় শহীদায়েন (রহঃ) حركة الجهاد للشهيدين(১১৯৩-১২৪৬/১৭৭৯-১৮৩১) ৫২ বৎসর পৃথিবীর বুকে এযাবত সৃষ্ট যেকোন সংস্কার প্রচেষ্টা মূলতঃ দু’ভাবেই সম্পাদিত হয়েছে। ১- চিন্তাধারার ক
Read Moreআধুনিক যুগ : ২য় পর্যায় (ক)دور الجديد : المرحلة الثانية(الف)জিহাদ আন্দোলন ১ম পর্যায় শহীদায়েন (রহঃ) حركة الجهاد للشهيدين(১১৯৩-১২৪৬/১৭৭৯-১৮৩১) ৫২ বৎসরশাহ ইসমাঈল (রহঃ) ও জিহাদ আন্দোলন পাঞ্জাবে মুসলমানদের উপর শিখদের অবিরত লোমহর্ষক নির্যাতনের খবর শুনে ও দী
Read More‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ কর্তৃক আয়োজিত কর্মী সম্মেলন ২০২১- এ আমীরে জামা‘আতগত ৯ই সেপ্টেম্বর’২১ রাজশাহী নওদাপাড়াস্থ কেন্দ্রীয় মসজিদে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ কর্তৃক আয়োজিত কর্মী সম্মেলন ২০২১- এ আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল
Read More